Agribusiness Insurance, Farmers Law

টবে বেলী চাষ পদ্ধতি

টবে বেলী চাষ পদ্ধতি

শহরের বাড়িতে বাড়িতে ছাদ কৃষির জয়জয়কার ।প্রিয় পাঠক,এর পরিপ্রেক্ষিতে আজ আমরা আলোচনা করবো টবে বেলী ফুল চাষ পদ্ধতি নিয়ে।সবাই মনোযোগ দিয়ে পড়ুন এবং শেয়ার করে দিন অন্য ছাদ বাগান প্রেমী বন্ধুদের কাছে।

বর্ষাকালীন ফুল হিসেবে বেলী ফুলের খ্যাতি সর্ব জন বিদিত।বেলী একটি গুল্ম জাতীয় গাছ। গ্রাম বাংলার অধিকাংশ বাড়িতে এই গাছ দেখতে পাওয়া যায়। গুল্ম জাতীয় এই গাছটি খুব তাড়াতাড়ি বেড়ে ওঠে এবং ফুল দেয়। সাধারণত গরম ও বর্ষার সময় বেলী গাছে ফুল ফোটে। শীতকালে এই গাছে সেভাবে ফুল ফোটে না।  তাই আজ আমরা এ ফুলের চাষ পদ্ধতি আলোচনা করব।

টবঃ
বেলী ফুল চাষের জন্য মাঝারি ও বড় যে কোনো আকারের টব প্রয়োজন।

মাটিঃ
দোঁআঁশ মাটিতে বেলীফুল গাছের ভাল চাষ হয়।

সার প্রয়োগঃ
৫-৬ কেজি বাগান মাটি নিন। এরপর গোবর সার ৩ কেজি ও স্টেরামিল ৩০০ গ্রাম মাটির সাথে মিশিয়ে টবে ফেলুন। অবশ্য টবের সাইজ অনুযায়ী গোবর সার মেশানো মাটি ফেলুন। এটাই সারমাটি হিসেবে বিবেচিত হবে। জানুয়ারী মাসের শেষে  ছাঁটাই এর সময় চাপান সার দিতে হবে। শুরুতে টবে একটা লাঠি পুতুন। যাতে বেল গাছটি একটা অবলম্বন পায়। এরপর বড় হলে অবলম্বন হিসেবে দেওয়া লাঠিটা সরিয়ে ফেলুন।

পরিচর্যাঃ
গাছে পর্যাপ্ত পরিমানে পানি প্রয়োজন। প্রয়োজন অনুসারে এতে পানি দিতে হয়।শীতের শেষে ডাল ছাটাই দরকার। এমনভাবে ছাঁটাই করতে হবে, যাতে গাছে একটিও পাতা না থাকে।

কীটনাশক:
নতুন শাখা গজালে, ১৫ দিন ছাড়া ২/৩ বার মনোসিল দিন।

Comments are closed.