কৃষি ব্যবসা আইডিয়া ভিত্তিক ব্লগ

টবে ধনেপাতা চাষ পদ্ধতি

টবে ধনেপাতা চাষ পদ্ধতি

শহরের অলিতেগলিতে ছাদ কৃষির জয়জয়কার দিন দিন বেড়েই চলেছে।প্রিয় পাঠক,এর পরিপ্রেক্ষিতে আজ আমরা আলোচনা করবো টবে ধনেপাতা চাষ পদ্ধতি নিয়ে।সবাই মনোযোগ দিয়ে পড়ুন এবং শেয়ার করে দিন অন্য ছাদ বাগান প্রেমী বন্ধুদের কাছে।

শীতকালীন সবজিগুলোর মাঝে ধনেপাতা অন্যতম। খাবারের স্বাদ বাড়াতে ধনেপাতার জুড়ি মেলা ভার। তাই আজ আমরা ধনেপাতা চাষ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

চাষের সময়ঃ
সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত চাষ করা যায়।

টব ও মাটি নির্বাচনঃ
বেলে দোঁ-আশ থেকে এঁটেল দোঁ-আশ মাটি ধনেপাতা চাষের জন্য উপযোগী,যদিও সব ধরণের মাটিতেই চাষ করা যায়।চওড়া মুখ বিশিষ্ট টব নির্বাচন করতে হবে।একটি টবে যদি বেশি মাত্রায় গাছ হয়ে যায় তাহলে ছোট ছোট গাছ তুলে অন্য টবে লাগিয়ে দিন।

বীজ বপন ও সার প্রয়োগ:
 বীজ ২৪ ঘণ্টা ন্যাকড়ায় জড়িয়ে ভিজিয়ে রাখতে হবে।৩-৪ সেন্টিমিটার গভীরে বীজ বুনে তারপর মাটি দিয়ে ঢেকে পানি দিতে হবে।কোন নার্সারি থেকে কিনে এনে রাত্রিবেলা জলে ভিজিয়ে রেখে পরেরদিন সেই বীজ মাটিতে ফেললে তাড়াতাড়ি চারা গজাবে।পরিমাণমতো ইউরিয়া, টিএসপি, এমপি এবং গোবর সার প্রয়োগ করতে হবে।

পরিচর্যা: 
মাটি শুকনো থাকলে ২/১ দিন পর পর পানি সেচ দিতে হবে। পাখি যাতে পাতা না খায় সেদিকে খেয়াল রাখতে হবে। বীজ বোনার পর পিঁপড়া যাতে খেয়ে ফেলতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। পিঁপড়া লাগলে পাইরিফস বা পাইরিবান অথবা সেভিন ডাস্ট ছিটিয়ে পিঁপড়া দমন করতে হবে।

পাতা তোলা: 
গাছ খুব ঘন হলে তা তুলে পাতলা করে দিতে হবে। গাছ বেশি বড় হওয়ার আগে তুলে খেতে হবে।

এভাবে চাষ করলেই ঘরের চাহিদা মিটিয়েও ধনেপাতা বিক্রি করে অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া সম্ভব।