কৃষি ব্যবসা আইডিয়া ভিত্তিক ব্লগ

টবে তুলসী চাষ পদ্ধতি

টবে তুলসী চাষ পদ্ধতি

শহরের অলিতেগলিতে আজ ছাদ কৃষির জয়জয়কার ।প্রিয় পাঠক,এর পরিপ্রেক্ষিতে আজ আমরা আলোচনা করবো টবে তুলসী চাষ পদ্ধতি নিয়ে।সবাই মনোযোগ দিয়ে পড়ুন এবং শেয়ার করে দিন অন্য ছাদ বাগান প্রেমী বন্ধুদের কাছে।

বাংলাদেশে তুলসি অতি পরিচিত একটি ঔষধি উদ্ভিদ। শ্বাসকষ্টজনিত রোগে তুলসীর চিকিৎসা অব্যর্থ দাওয়াই এর কাজ করে। তাই আজ আমরা তুলসী চাষ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

টব বাছাইঃ
৮/ ১০ ইঞ্চির টবে নার্সারি থেকে সংগ্রহ করা চারা রোপন করতে হবে।প্রতিদিন ঝাঝরি দিয়ে পানি দিতে হবে। টব মোটামুটি আলো এবং ছায়া পড়ে এমন স্থানে রাখতে হবে।

মাটি তৈরি ও সার প্রদানঃ
লবনাক্ত মাটি তুলসী চাষের জন্য সবচেয়ে উপযুক্ত।সেজন্য ১ ভাগ নদীর সাদা বালি, ১ ভাগ মাটি এবং ১ ভাগ জৈব সার একসাথে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার গাছটি টবে বসিয়ে দিয়ে টবে পানি দিতে হবে। পরিমিত পানিতে তুলসী বেঁচে থাকতে পারে।

পরিচর্যাঃ
৪ ঘন্টা রোদ চারার জন্য যথেষ্ট। তুলসি গাছে সব সময় পানি দেয়া যাবে না। যখর টবের মাটি মোটামুটি শুকিয়ে যাবে তখন পানি দিতে হবে। প্রতি মাসে ১ মুঠো গুড়া সরিষার খৈল এবং টিএসপি বা ডিএপি আধা চামচ মিশিয়ে প্রতি মাসে ১ চামচ করে টবে প্রয়োগ করতে হবে।

রোগ দমনঃ
গাছে ১ লিটার পানিতে ১ চামচ নিম অয়েল এবং এক চিমটি ডিটার্জেন্ট সাবান মিশিয়ে স্প্রে করা যায়। গাছে প্রতি ২ দিন অন্তর অন্তর পানি ছিটালে পোকার আক্রমণ হয় না।