Improving Agribusiness Insurance & Farmers Law

করোনায়ঃ মানবতার বাজারে সবজির কেজি এক টাকা

সকল সাম্প্রতিক পোষ্ট নোটিফিকেশন পেতে সাবস্ক্রাইব করুন

করোনায়ঃ মানবতার বাজারে সবজির কেজি এক টাকা

মানবতার বাজার। এ আবার কেমন বাজার। ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরের ফরদাবাদে এমনই এক বাজার বসেছে।

ফরদাবাদ দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই বাজার যৌথভাবে বসিয়েছে ফরদাবাদ ইউনিয়ন ছাত্রলীগ ও শ্রমিক লীগ। মূল উদ্যোক্তা বাঞ্ছারামপুর উপজেলা শ্রমিক লীগের সদস্য ফরদাবাদ গ্রামের ওমর ফারুক।

মানবতার বাজারকে এক টাকার বাজার নামেও ডাকা হয়। প্রতি কেজি শাকসবজি এখানে বিক্রি হচ্ছে এক টাকা দরে। অসহায় ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা এক টাকা কেজিতে কিনেছেন টমেটো, করলা ও পুঁইশাক-ডাটাশাক।

মোট ১০০ কেজি টমেটো, ১০০ কেজি করলা ও ১০০ কেজি পুঁইশাক/ডাটা শাক নিয়ে বসেছিল মানবতার বাজার।

মূলত করোনাভাইরাস পরিস্থিতিতে অসহায় মানুষ যাতে সাধ্যের মধ্যে নিত্যপণ্য কিনতে পারে সেজন্যই এই আয়োজন। ক্ষুদ্র এই আয়োজন সবার নজর কেড়েছে। প্রশংসা কুড়িয়েছে সবার।

মানবতার বাজার পরিদর্শনে গিয়েছিলেন বাঞ্ছারামপুর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. দেলোয়ার হোসেন, উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক সৈয়দ মোহাম্মদ আজিজ, সাকসেস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাশিদুল ইসলাম রাশেদ, ফরদাবাদ ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, ইউনিয়ন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম শামীম, ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি ইরশাদ উল্লাহ মনি, নজরুল ইসলাম কালিসহ আরও অনেকে।

মানবতা বাজারের মূল উদ্যোক্তা বাঞ্ছারামপুর উপজেলা শ্রমিক লীগের সদস্য ওমর ফারুক জানান, ঢাকার বিদ্যানন্দ ফাউন্ডেশনের এক টাকায় খাবার বিতরণ কর্মসূচি থেকেই এই ধারণা নিয়েছেন তিনি।

তিনি বলেন, তাদের ক্লান্তিহীন এত পরিশ্রম ও সুন্দর বিতরণ ব্যবস্থা যা দেখলে সত্যি মন জুড়িয়ে যায়। তাই ক্ষুদ্র পরিসরে নিজ জন্মভূমি ফরদাবাদ ইউনিয়নে এই কার্যক্রম শুরু করেছি।

মানবতার বাজারের এই উদ্যোগকে সফল করতে কাজ করেছেন ফরদাবাদ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুর মোহাম্মদ বাবু, সহ-সভাপতি রায়হান উদ্দিন আখন্দ, শ্রমিক নেতা মোহাম্মদ কাউছার মিয়া, ছাত্রলীগ নেতা মো. ইমরান হোসেনসহ আরও অনেকে। এই কার্যক্রম পর্যায়ক্রমে আরও চলবে বলে জানান আয়োজকরা।

লেখক ঃ সাব্বির আহমেদ সুবীর

সকল সাম্প্রতিক পোষ্ট নোটিফিকেশন পেতে সাবস্ক্রাইব করুন

Comments are closed.