Category Archives: প্রানীসম্পদ

প্রানীসম্পদ

দেশি মুরগিতে স্বাবলম্বী হাজারো নারী

দেশি মুরগিতে স্বাবলম্বী শেরপুরের হাজারো নারী খামারে লালিত-পালিত ব্রয়লার, লেয়ার, পাকিস্তানি মুরগিতে এখন দেশের বাজারগুলো সয়লাব। এই মুরগি পালনে লাভ বেশি বলে প্রচলিত। ফলে দেশি মুরগি বাজার থেকে হারাতে বসেছে।… বিস্তারিত »

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু দেশব্যাপী সুনাম অর্জনকারী মুন্সীগঞ্জের মিরকাদিমের ঐতিহ্যবাহী সাদা গরু এখন হারিয়ে যেতে বসেছে। মিরকাদিমের গরু পুরান ঢাকার রহমতগঞ্জ হাটে বেশ সুনামের সঙ্গে কোরবানির ঈদে জনপ্রিয়তা লাভ… বিস্তারিত »

বার্ড ফ্লু প্রতিরোধে কিছু পরামর্শ

বছরের নির্দিষ্ট একটি সময় বার্ড ফ্লু (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা) দেখা দিতে পারে। এটি ভাইরাসজনিত ছোঁয়াচে রোগ। এর জীবাণু বার্ড ফ্লু আক্রান্ত হাঁস-মুরগি বা অন্যান্য পাখির মল, রক্ত ও শ্বাসনালীতে বাস করে।… বিস্তারিত »

কোয়েল পালন ও চিকিৎসা

কোয়েল পালন ও চিকিৎসা বিভিন্ন গৃহপালিত পাখির মধ্যে সবচেয়ে ক্ষুদ্র প্রজাতি। কোয়েল পালনে কবুতরের মতো নির্দিষ্ট ঘর যেমন প্রয়োজন হয় না আবার মুরগির মতো ব্যাপক আকারের খামারেরও প্রয়োজন নেই। তাই… বিস্তারিত »

পারিবারিক পর্যায়ে খরগোশ পালন

পারিবারিক পর্যায়ে খরগোশ পালন ভূমিকা জনবহুল বাংলাদেশে খাদ্য ঘাটতি একটি প্রধান সমস্যা। বিগত বছরগুলোতে দেখা যায় উৎপাদিত প্রাণিজ আমিষ ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে না। কিন্তু মানুষের পুষ্টি চাহিদা… বিস্তারিত »

গরমে,বর্ষায় ও শীতকালীন সময়ে মুরগী পালন বিষয়ক তথ্য

গরমে,বর্ষায় ও শীতকালীন সময়ে মুরগী পালন বিষয়ক তথ্য গরমে পোল্ট্রি খামারের বাড়তি যত্ন প্রাণীজ আমিষের বড় একটা অংশ আসে পোল্ট্রি শিল্প হতে। প্রায় অর্ধ কোটি মানুষের জীবন-জীবিকা এই শিল্পের সাথে… বিস্তারিত »

কোরবানিকে ঘিরে রংপুর বিভাগে সাড়ে ৫ লাখ পশু প্রস্তুত

কোরবানিকে ঘিরে রংপুর বিভাগে সাড়ে ৫ লাখ পশু প্রস্তুত

কোরবানিকে ঘিরে রংপুর বিভাগে সাড়ে ৫ লাখ পশু প্রস্তুত আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে রংপুর বিভাগে পশু খামার ও বাসা-বাড়িতে প্রায় সাড়ে ৫ লাখেরও অধিক পশু প্রস্তুত করা হচ্ছে। ভারত… বিস্তারিত »

গরু মোটাতাজাকরণ নিয়ে ব্যস্ত খামারিরা

গরু মোটাতাজাকরণ নিয়ে ব্যস্ত খামারিরা

ঈদুল আজহাকে সামনে রেখে দিনাজপুরের খামারগুলোতে গরু মোটাতাজাকরণ নিয়ে ব্যস্ত খামারিরা। ভারতীয় গরু আসা বন্ধ থাকায় জেলায় গড়ে উঠেছে ছোট-বড় অসংখ্য পশুর খামার। লাভের আশায় ভেটেরেনারি চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য… বিস্তারিত »

হাঁস-মুরগির খাদ্য তৈরি

হাঁস-মুরগির খাদ্য তৈরি

  হাঁস মুরগির খাদ্য তৈরি     বেশ কয়েক বছর ধরে আমাদের দেশে বাণিজ্যিকভাবে হাঁস-মুরগি পালন শুরু হয়েছে। বর্তমানে হাঁস-মুরগির খামার (পোল্ট্রি ফিড) বেশ লাভজনক ব্যবসা হিসেবে পরিচিত। আবার হাঁস-মুরগির… বিস্তারিত »

গবাদিপশুর গলাফুলা রোগ ও প্রতিকার

গবাদিপশুর গলাফুলা রোগ ও প্রতিকার

গবাদিপশুর গলাফুলা রোগ ও প্রতিকার গলাফুলা একটি তীব্র প্রকৃতির রোগ যা গরু এবং মহিষকে আক্রান্ত করে। এটি একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা Pasteurella multocida দ্বারা সংঘটিত হয়। এ রোগে মৃত্যুর হার খুবই বেশি।… বিস্তারিত »

কবুতর পালনের আধুনিক কলাকৌশল

কবুতর পালনের আধুনিক কলাকৌশল গৃহপালিত বা পোষা পাখিদের মধ্যে কবুতর অন্যতম। সুপ্রাচীনকাল থেকে সুস্বাদু মাংস, সংবাদ প্রেরণ ও শখের জন্য কবুতর পালন করা হচ্ছে। ইদানিং অনেক লোক কবুতর পালনকে ব্যবসায়িক… বিস্তারিত »

মুরগির জটিল রোগ নির্ণয়ে দেশি পদ্ধতি

মুরগির জটিল রোগ নির্ণয়ে দেশি পদ্ধতি   মুরগি পালন লাভজনক হলেও বিভিন্ন প্রকার রোগ এ লাভের অন্তরায় হয়ে দাঁড়ায়। প্রতিবছর বিভিন্ন রোগের কারণে ক্ষতি হয় কোটি কোটি টাকা। তাছাড়াও রোগ… বিস্তারিত »

লাভ বার্ড পাখি পালন

সমসাময়িক পোষ্ট :দেশি মুরগিতে স্বাবলম্বী হাজারো নারীকোরবানির পশু কিনতে মানুষ যায় এখন খামারেশস্য বিমার আওতায় আরও সাড়ে ৩০০ কৃষকবার্ড ফ্লু প্রতিরোধে কিছু পরামর্শকোয়েল পালন ও চিকিৎসাহারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু

ময়ূর প্রতিপালন সম্ভাবনাময় একটি নতুন ক্ষেত্র

ময়ূর প্রতিপালন পোল্ট্রি শিল্পের ন্যায় সম্ভাবনাময় একটি নতুন ক্ষেত্র আদিমকাল থেকে মানুষ নিজেদের খাদ্য তালিকায় পাখির ডিম ও মাংসের সংযোজন করে আসছে। রসনা তৃপ্তির পাশাপাশি সৌন্দর্য্য পিয়াসী মানুষ নানা জাতের… বিস্তারিত »

লোকসানে ধুঁকছে জয়পুরহাটের পোল্ট্রি শিল্প

লোকসানে ধুঁকছে জয়পুরহাটের পোল্ট্রি শিল্প

লোকসানে ধুঁকছে জয়পুরহাটের পোল্ট্রি শিল্প কখনও আশাতীত লাভ আবার কখনও পুঁজি হারানোর দশা। এভাবেই চলছে জয়পুরহাটের প্রায় ১০ হাজার মুরগির খামার। এ অস্থিতিশীলতার কারণে এ শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থানে… বিস্তারিত »

ছোট দেশি মুরগির দাম প্রতি পিসে বেড়েছে ৫০ টাকা

ছোট দেশি মুরগির দাম প্রতি পিসে বেড়েছে ৫০ টাকা

ছোট দেশি মুরগির দাম প্রতি পিসে বেড়েছে ৫০ টাকা রাজধানীর নিত্যপ্রয়োজনীয় বাজারগুলোতে গরু ও খাসির মাংসের দাম এখনও সাধারণ ক্রেতার সামর্থ্যের বাইরে। রোজার আগে সিটি কর্পোরেশন থেকে দাম নির্ধারণ করে… বিস্তারিত »

রংপুরে ১০ বছরে পোলট্রি শিল্প ১০ গুণ

রংপুরে ১০ বছরে পোলট্রি শিল্প ১০ গুণ

রংপুরে ১০ বছরে পোলট্রি শিল্প ১০ গুণ রংপুর বিভাগে পোলট্রি শিল্পের গত ১০ বছরে প্রসার হয়েছে ১০ গুণের বেশি। এ অঞ্চলের বর্তমান বাজারে যে পরিমাণ ডিম, মুরগি, বাচ্চা ও ফিডের… বিস্তারিত »