রাজধানীতে ছাদে বাগান কার্যক্রম উদ্বোধন

সরকারি মালিকানাধীন অগ্রণী ব্যাংক লিমিটেডের ঋণ সহায়তায় ছাদে বাগান কার্যক্রমের যাত্রা শুরু হয়েছে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সৌখিন ছাদ বাগান মালিকদের মধ্যে চারা বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আতিউর রহমান।

এ সময় গর্ভনর বলেন, যে বিষয়টির ওপরে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চারা বিতরণ করা হচ্ছে সেটা হল অপরিকল্পিত বাড়ি বা ভবন নির্মাণের ফলে ঢাকা শহরের তাপমাত্রা গ্রামের তুলনায় ৮ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে ছাদে বাগান করা হলে এই তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনা সম্ভব বলে একটি গবেষণায় ওঠে এসেছে।

আতিউর রহমান আরো বলেন, পরিবেশ রক্ষায় ছাদে বাগান করা প্রয়োজন। এ ছাড়াও ছাদে বাগানের বহুমুখী ব্যবহার রয়েছে। ছাদে একাধারে সবজি, ফুল ফল চাষ, নার্সারী এবং বোটানিক্যাল গার্ডেন হিসেবে ব্যবহারসহ বহু নতুন উদ্ভাবনা সংযোজন হয়েছে। রাজউক উত্তরা মডেল কলেজ ভবনের ছাদে এ ধরনের বহুমুখী ব্যবহার রয়েছে। তাদের বাগানের পাশাপাশি একটি নার্সারী, শিক্ষার্থীদের হাতেকলমে পাঠদানের জন্য একটি বোটানিক্যাল গার্ডেন এবং একটি কৃষি ল্যাব রয়েছে। এই উদ্ভাবনমূলক কার্যক্রমটি আমাদের সকলের জন্য একটি মডেল হতে পারে।

অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জায়েদ বখতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রফেসর এম এ রহিম ও অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আব্দুল হামিদসহ ব্যাংকে ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এ বিষয়ের ওপর লেখা মোহাম্মদ হোসাইন এবং ড. কামরুজ্জামানের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

Top
%d bloggers like this: