ফেনীতে দুই ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা

ফেনীতে দুই ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা

কৃষি সংবাদ

ফেনীতে দুই ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা

ফেনীতে মাটির ‘টপ সয়েল’ কাটার অপরাধে দুই ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা ও এক্সক্যাভেটর মেশিন জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার জেলার দুই উপজেলার বিভিন্ন ইউনিয়নে দিনভর অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা।

অভিযানে ফুলগাজীর উপজেলার জিএমহাট ইউনিয়নে কৃষি জমির মাটি ইটভাটায় ব্যবহার ও ভারী যানবাহন ব্যবহার করে ইটের কাঁচামাল আনায় জিএমহাট ব্রিকস ম্যানুফাকচারার্সের ম্যানেজার ধীরেন্দ্র কুমার নাথকে এক লাখ টাকা ও একই অপরাধে ছাগলনাইয়ার পাঠাননগরের ব্রাদার্স ব্রিক ফিল্ডের ব্যবস্থাপক মো. শাহাবুদ্দিনকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া মাটি কাটায় সাহায্য করায় ফয়েজ আহমেদ মানিক নামে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ করা হয় কৃষি জমিতে মাটি কাটার এক্সক্যাভেটর মেশিন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা বলেন, ফেনীতে কৃষি জমির মাটি কেটে ইটভাটায় ব্যবহার ভয়াবহ আকার ধারণ করেছে। একদিকে নষ্ট হচ্ছে কৃষি জমি; অপরদিকে এই মাটি ভারী যানবাহন ব্যবহার করে গ্রামে এলজিইডির রাস্তা পুরোপুরি নষ্ট করে ফেলা হচ্ছে। কৃষি জমির মাটি ইটভাটায় ব্যবহার ও ভারী যানবাহন ব্যবহার করে কাঁচামাল পরিবহন ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ), ২০১৩ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

অভিযানে জিএমহাট ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুল হক ও ব্যাটালিয়ান আনসারের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরোও পড়ুন  কৃষি বিপন্ন হলে গোটা দেশের বিপদ