সায়েন্টিফিক পেপার প্রেজেন্টেশন করলেন বিজ্ঞানী ড. কে, এম, খালেকুজ্জামান

presented-scientific-paper3

বিজ্ঞানী ড. কে, এম, খালেকুজ্জামান রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহীতে International Conference on Botanical Pesticides and Environmental Sustainability, 2016-G , ২০১৬-এ অংশ গ্রহণ করেন এবং ২৪.০৯.২০১৬ খ্রি: তারিখে সায়েন্টিফিক পেপার উপস্থাপন করেন। তাঁর সায়েন্টিফিক পেপারের শিরোনাম ছিল “Management of foot and root rot disease of Fenugreek”

 

তিনি ১৯৮১ সালে এস. এস. সি. পরীক্ষা পাশ করেন এবং ২০০৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে উদ্ভিদ রোগতত্ত্ব বিষয়ে পি-এইচ. ডি. ডিগ্রী অর্জন করেন। বিজ্ঞানী ড. খালেকুজ্জামান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে “বিভিন্ন ফসলের রোগ, রোগ নির্ণয় ও তাদের দমন ব্যবস্থাপনার” উপর ২৩ বছর যাবৎ গবেষণা করেছেন। বর্তমানে তিনি অত্র ইনস্টিটিউটেই “মসলা ফসলের রোগ, রোগ নির্ণয় ও তাদের দমন ব্যবস্থাপনার” উপর গবেষণা করছেন। তিনি ১২টি পেশাজীবি সমিতির আজীবন সদস্য।

তিনি বিভিন্ন ফসলের রোগ, রোগ নির্ণয়, রোগ দমন ব্যবস্থাপনা, রোগের স্কোরিং স্কেল, রোগের পূর্বাভাস, ক্রপ মডেলিং, বুনিয়াদী প্রশিক্ষন, ইনডাকশন ট্রেনিং, অফিস ব্যবস্থাপনা, গবেষনা পদ্ধতি, নার্সারী ব্যবস্থাপনা, বানিজ্যিকভাবে ফুল উৎপাদন, বীজ প্রযুক্তি, সায়েন্টিফিক রিপোর্ট রাইটিং, ইন্টারনেট, কম্পিউিটার, গ্রাফিক্স, ভিডিও এডিটিং, ডাটা প্রসেসিং, ডাটা এ্যানালাইসিস ইত্যাদি বিষয়ের উপর বিশেষভাবে প্রশিক্ষন প্রাপ্ত। তাঁর দেশী-বিদেশী ও আন্তর্জাতিক জার্নালে মোট ১৪৩ টি পূর্নাঙ্গ সায়েন্টিফিক পেপার, ১৯ টি অ্যাবস্ট্রাক্ট ও ২ টি শর্ট কমিউনিকেশন প্রকাশিত হয়েছে। এছাড়াও কৃষিকথা, উর্বরা, কৃষি সওগাত, কৃষি বার্তা, কৃষি প্রযুক্তি, কৃষি বিপ্ল¬বসহ দেশের বিভিন্ন জাতীয়, স্থানীয় ও ইন্টারনেট পত্র-পত্রিকায় কৃষি বিয়য়ক তাঁর মোট ৬০ টি পপুলার আর্টিকেল প্রকাশিত হয়েছে। তাঁর এ পর্যন্ত ৪ টি বুকলেট ও ফোল্ডার প্রকাশিত হয়েছে।

তাঁর উদ্ভাবিত ও বাস্তবায়িত গবেষণা প্রোগ্রামের সংখ্যা ১৪২ এবং গবেষণাকৃত কৃতিত্ত্ব/ফলাফল ৭১। বিজ্ঞানী ড. খালেকুজ্জামান ‘‘বাণিজ্যিক ফল বাগান’’, ‘‘বানিজ্যিক ভিত্তিতে সবজির চাষ’’, ”সবজি বীজ উৎপাদনের কলাকৌশল”, ‘‘বসতবাড়ীর আশে-পাশে সবজি ও ফলের চাষ’’, ‘‘বসতবাড়ীর আশে-পাশে মসলার চাষ’’, ‘‘ফুল ও শোভাবর্ধণকারী গাছের চাষ” এবং ‘‘বসতবাড়ীর আশে-পাশে নার্সারীর কলাকৌশল’’ নামক ৭ টি বই-এর সহযোগী লেখক। তিনি ২০১৫ সালে কৃষি বিয়য়ক লেখার উপর কৃষি সম্মাননা পদক ও ক্রেস্ট প্রাপ্ত হয়েছেন। তিনি বিভিন্ন জার্নালের সহযোগী সম্পাদক ও পেপার রিভিউয়ারের দায়িত্বে নিয়োজিত আছেন। বিজ্ঞানী ড. খালেকুজ্জামান বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এম. এস., এম. ফিল ও পি-এইচ. ডি. ছাত্র-ছাত্রীদের গবেষণা তত্ত্বাবধায়ক ও থিসিস পরীক্ষক। বর্তমানে তিনি মসলা গবেষণা কেন্দ্র, বিএআরআই, শিবগঞ্জ, বগুড়ায় উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ রোগতত্ত্ব) হিসেবে কর্মরত আছেন।

 

Top