ব্যবসার পাশাপাশি ছাঁদে বাগান

কৃষি তথ্য কৃষি প্রযুক্তি কৃষির তথ্য ছাঁদে বাগান

ব্যবসার পাশাপাশি ছাঁদে বাগান 26694248_737781086411685_339265246_n

.আমি একজন সিমেন্ট পরিবেশক। ব্যবসার পাশাপাশি চাষাবাদ করে থাকি। আমার নিজের মার্কেট এর ছাদে ২০০ ব্রকলি চারা লাগিয়েছি। এছাড়া আমার নিজের নিজ চাষাবাদ জমিতে ১৬০০ হাজার ব্রকলি লাগিয়েছি। মূলত এই সবজি টি আমি ঢাকা শহরে দেখতে পাই এবং ক্রয় করি। স্বাদ এবং গুণ দেখে মুগ্ধ হই। যেমন এর গুণাবলি অনেক বেশি…

ব্যবসার পাশাপাশি ছাঁদে বাগান
ব্যবসার পাশাপাশি ছাঁদে বাগান

১. ক্যান্সার প্রতিরোধঃ ব্রকলি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে আমাদের দেহে ক্যান্সারের কোষ গঠন বাঁধাপ্রাপ্ত হয়।

২. কোলেসট্রল হ্রাসঃ ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে স্যালুবল ফাইবার যা দেহের খারাপ কোলেসট্রল শুষে নেয়।

৩. অ্যালার্জি ও ইনফ্লেমেশনের হাত থেকে রক্ষাঃ গবেষণায় দেখা যায় ব্রকলির ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহকে অ্যালার্জির উদ্রেক এবং নানা ধরণের ইনফ্লেমেশনের হতে রক্ষা করে।

৪. হাড়ের গঠন মজবুত করেঃ ব্রকলিতে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম এবং ভিটামিন কে যা আমাদের দেহের হাড়ের গঠন মজবুত করে ও হাড়ের ব্যথা জনিত সকল রোগ থেকে রক্ষা করে।

৫. হৃদপিণ্ডের সুস্থতা নিশ্চিত করেঃ ব্রকলির আইসোথায়োসায়ানেটস এবং সালফোরাফেইনের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হৃদপিণ্ডের রক্ত পরিবাহী শিরাউপশিরার সুরক্ষায় কাজ করে ও কোলেসট্রল কমিয়ে দিতে পারে।

৬. ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখেঃ ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা দেহের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকরী।

৭. কোষ্ঠকাঠিন্য দূর করেঃ ব্রকলির ফাইবার আমাদের হজম ক্ষমতা বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে সহায়তা করে।

তখন আমি এই ব্রকলি সবজির চাষ করার জন্য খুব আগ্রহি হই। আমি এই ব্রকলি সবজি গত বছর চাষ করি এবং অনেক সফলতা পাই। তাই এবছর আমি আবার ব্রকলি চাষ করছি।

ছাদ কৃষি………..
নামঃ মোঃ সোহেল রানা
জেলাঃ কুষ্টিয়া
গ্রামঃ পোড়াদহ
মোবাইল ০১৭৬৮৪৩০৩৯০