জলাবদ্ধতা নিরসনে দিনরাত্রি কাজ করছে ময়মনসিংহ পৌরসভা

ময়মনসিংহ পৌরসভার অবৈধভাবে দখল হওয়া খালগুলোকে দখলমুক্ত ও পুনরুদ্ধার করতে সকলের সচেতনতা ও সহযোগিতার আহবান জানিয়েছেন মেয়র মো: ইকরামুল হক টিটু।

পৌরসভার জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে মেয়র টিটুর নির্দেশে ছোট বড় সকল ধরনের ড্রেন ও খাল খনন কার্যক্রম ২ মাস যাবত কাজ চলছে। পরিকল্পনা অনুযায়ী সকল ড্রেন ও খাল খনন কাজ চলবে বলেও জানিয়েছেন।

খনন কাজ সম্পূর্ণ হয়েছে এমন উল্লেখ্য যোগ্য হচ্ছে- সেহড়া খাল, মাকরজানী খাল, বাগমারী খাল, গোহাইলকান্দি খাল, কাটাখালী খাল, গাঙ্গিনাপাড় দুই পাশের ড্রেন খনন, সি, কে ঘোষ রোড দুই পাশের ড্রেন খনন, দূর্গাবাড়ি রোড দুই পাশের ড্রেন খনন, ট্রাংক পট্রি দুই পাশের ড্রেন খনন, ক্রস কালভাট ৪টি খনন ও পাইপলাইন সহ খনন কাজ , ব্রাক্ষপল্লি দুই পাশের ড্রেন খনন, বাগমারা রবির দোকান হইতে ডলি পট্রি বাক্ষপল্লি পর্যন্ত ড্রেন খনন, চড়পাড়া নয়াপাড়া হইতে মেডিকেল কলেজ গেইট এর সামনে দিয়ে অধ্যক্ষ মতিউর রহমান কলেজের সামনে হয়ে নয়াপাড়া হয়ে সেহড়া খাল পর্যন্ত ড্রেন খনন, মিতা ক্লিনিক এর মোড় হতে সেহড়া খাল পর্যন্ত ড্রেন খনন, জে,সি গুহ রোড হারুন কমিশনারের চেম্বার হইতে রেলী মোড় পর্যন্ত ড্রেন খনন,কৃষ্টপুর দৌলতমুন্সী রোডের দুই পাশের ড্রেন খনন, চরপাড়া মোড় হতে ব্রিজ মোড় পর্যন্ত ড্রেন খনন, নিউ কলোনী হইতে ব্রিজ মোড় পর্যন্ত ড্রেন খনন উল্লেখযোগ্য।

কলেজ রোডের কে, সি রায় রোডের ড্রেনটি দীর্ঘদিন যাবত বন্ধ থাকা ড্রেনটি ব্যাপক হারে খনন কাজ চালানো হয়েছে যাতে কলেজ রোডের জলাবদ্ধতা নিরসনে এ খাল ভূমিকা পালন করবে। কলেজ রোডের মত ফুলবাড়িয়া পুরাতন বাসস্ট্যান্ড এলাকার বন্ধ হয়ে যাওয়া ড্রেনটি পুনরায় খনন কাজ চলছে।

উল্লেখ্য যে, পৌর এলাকার অনেক খাল ও ড্রেন বেদখল হওয়ায় খাল ও ড্রেন সচল ছিল না। এবার ড্রেন ও খাল দখল মুক্ত করা হচ্ছে। নগরের মাকরজানি, সেহড়া ও গোহাইালকান্দি খালসহ ড্রেনগুলোর খনন কাজ চলছে।