ছাদ বাগান কার্যক্রমের উদ্বোধন করলেন গভর্নর

পরিবেশ রক্ষায় সৌখিন মালিকদের মধ্যে চারা বিতরণের মধ্য দিয়ে ছাদ বাগান কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। মঙ্গলবার অগ্রণী ব্যাংকের উদ্যোগে রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে গ্রিন ব্যাংকিং ও ছাদ বাগান কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে কল-কারখানা ও বাজার টিনের পরিবর্তে ট্রান্সপারেন্ট ফাইবার শীটের মাধ্যমে প্রাকৃতিক আলোর ব্যবহার করার লক্ষ্যে অগ্রণী ব্যাংক ও নাভানার মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

এ সময় গভর্নর বলেন, দেশ রক্ষায় ছাদে বাগান করা প্রয়োজন। এছাড়াও ছাদে বাগানের বহুমুখী ব্যবহার রয়েছে। ছাদে একাধারে সবজি, ফুল-ফল চাষ, নার্সারী এবং বোটানিক্যাল গার্ডেন হিসেবে ব্যবহারসহ বহু নতুন উদ্ভাবনা সংযোজন করেছেন। রাজউক উত্তরা মডেল কলেজ ভবনের ছাদে এ ধরনের বহুমুখী ব্যবহার রয়েছে। তাদের বাগানের পাশাপাশি একটি নার্সারী, শিক্ষার্থীদের হাতে-কলমে পাঠদানের জন্য একটি বোটানিক্যাল গার্ডেন এবং একটি কৃষি ল্যাব রয়েছে। এই উদ্ভাবনমূলক কার্যক্রমটি আমাদের সকলের জন্য একটি মডেল হতে পারে।

তিনি আরো বলেন, ছাদ বাগানের সৌখিন মালিকদের সমন্বয়ে বাংলাদেশ গ্রিন রুফ মুভমেন্ট নামে একটি সংগঠন রয়েছে। ছাদ বাগান আন্দোলনকে সারাদেশে ছড়িয়ে দেয়ার জন্য সংগঠনটি কাজ করছে। আমি জেনে খুশি হয়েছি যে, বাংলাদেশ ব্যাংকের অনেক কর্মকর্তা এই সংগঠনের সদস্য হিসেবে প্রশিক্ষণ দান ও উপকরণ সরবরাহ করছে। পাশাপাশি ছাদ বাগান আন্দোলনকে সারাদেশে ছড়িয়ে দিচ্ছেন।

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখতের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম. এ রহিম, সোনালী ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ও অগ্রণী ব্যাংকের গ্রীণ ব্যাংকিং উপদেষ্টা মোহাম্মদ হোসাইন, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আব্দুল হামিদ।