তিস্তা নদীতে সিবিজি খাঁচায় মাছ চাষ প্রশিক্ষণ

খাঁচায় মাছ চাষ প্রশিক্ষণ

তিস্তা নদীতে সিবিজি খাঁচায় মাছ চাষ প্রশিক্ষণ
নীলফামারীর ডিমলা উপজেলায় তিস্তা নদীতে সিবিজি খাঁচায় মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

দুই দিন ব্যাপী (১১-১২ জুন) উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে ও মুক্তিযোদ্ধা মৎস্যজীবি সমবায় সমিতির আয়োজনে এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন উক্ত সমিতির ২০ জন মৎস্যজীবিসহ প্রায় অর্ধশতাধিক তিস্তা পাড়ের মানুষ।

এ প্রশিক্ষণটি টেপাখড়িবাড়ী ইউনিয়নের দক্ষিণ খড়িবাড়ী গ্রামের তিস্তা নদীর পাড়ে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রশিক্ষক ও উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, ২০১৬-১৭ অর্থ বছরের ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (দ্বিতীয় পর্যায়) এর আওতায় দুই দিন ব্যাপী তিস্তা নদীতে সিবিজি খাঁচায় মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

এ পর্যায়ে আমরা পাউবো’র সাথে একটি চুক্তির মাধ্যমে তিস্তা নদীতে সিবিজি খাঁচায় এ মৎস্য চাষের পরিকল্পনা গ্রহণ করেছি। তারই ধারাবাহিকতায় এ উপজেলায় দুইটি (সুন্দরখাতা ও তিস্তানদী) প্রকল্প চালু করা হয়েছে। সমিতির সভাপতি আশরাফ আলী বলেন, তিস্তা নদীতে আপাতত ২০টি সিবিজি খাঁচা স্থাপন করা হয়েছে।

আমাদের পরিকল্পনায় রয়েছে প্রকল্পটি আরো সম্প্রসারণ করা হবে। প্রশিক্ষণের উদ্বোধনী ও ১ম দিনে আলোচনা সভায় সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ আশরাফ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তবিবুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম শাহিন।

প্রশিক্ষণ ও আলোচনা সভায় সমিতির সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়ার উদ্দিনের সঞ্চালনায় বক্তৃতা করেন খগাখড়িবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ হামিদুল ইসলাম, খালিশা চাপানী ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি মোঃ সোহরাব হোসেন, টেপাখড়িবাড়ী ইউপি’র সদস্য আলহাজ্জ আমজাদ হোসেন, বিশিষ্ট সমাজ সেবক মোঃ আব্দুল মজিদ, ওয়াহেদুর রহমান মহুবার রহমান, ডিমলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাদশা সেকেন্দতার ভূট্ট, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম রেজা ও দপ্তর সম্পাদক ও সীমান্ত টাইমস ২৪.কমের প্রকাশক ও সম্পাদক মোঃ ফরিদুল ইসলাম ফরিদ প্রমুখ।

ডিমলা প্রতিনিধি

Top
%d bloggers like this: