সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধ

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ এর উদ্যোগে ১১ অক্টোবর বুধবার সকাল ১১.০০ টায় বেজগাতী আইপিএম কৃষি ক্লাব, বাগবাটী, সিরাজগঞ্জ এ “ইঁদুর নিধন অভিযান” ২০১৭ এর শুভ উদ্বোধন হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দ ইরতিজা আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), সিরাজগঞ্জ;

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ রিয়াজ উদ্দিন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সিরাজগঞ্জ সদর ও সরকার মোহাম্মদ রায়হান, উপজেলা নির্বাহী অফিসার, সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ ।

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধন

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধন

এছাড়াও উপস্থিত ছিলেন মোঃ আনোয়ার হোসেন, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ; আবু সাদত মোঃ তোয়াব, সিনিয়র হর্টিকালচারিস্ট; মোঃ নাজমুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, রায়গঞ্জ; জেরিন আহমেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সিরাজগঞ্জ সদর; উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান, সাংবাদিক ও স্থানীয় কৃষক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ এর উপ-পরিচালক মোঃ আরশেদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অভিযানে স্বাগত বক্তব্য রাখেন মোঃ আব্দুল্লাহ, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মোঃ রোস্তম আলী, উপজেলা কৃষি অফিসার, সিারজগঞ্জ সদর।

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর প্রতিপাদ্য “ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি” ।

ইঁদুর নিধন অভিযানের উদ্দেশ্য হলো-কৃষক, কৃষানী, ছাত্র-ছাত্রী, বেসরকারী প্রতিষ্ঠান, আইপিএম/আইসিএম ইত্যাদি ক্লাবের সদস্য, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহসহ সর্বস্তরের জনগনকে ইঁদুর দমনে উদ্বুদ্ধ করা। ইঁদুর দমনের জৈবিক ব্যবস্থাসহ লাগসই প্রযুক্তি কৃষি কর্মীগণের মাধ্যমে কৃষকের দোরগোড়ায় পৌছানো।

ঘরবাড়ি, দোকানপাট, শিল্প কারখানা ও হাঁস মুরগীর খামার ইঁদুরমুক্ত রাখার জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। আমন ফসল ও অন্যান্য মাঠ ফসলে ইঁদুরের ক্ষতির পরিমান কম রাখা। গভীর ও অগভীর নলকুপের সেচের নালার ইঁদুর মেরে পানির অপচয় রোধ করা। রাস্তাঘাট ও বাঁধের ইঁদুর নিধনের জন্য সর্বস্তরের জনগনকে উদ্বুদ্ধ করা। ইঁদুর বাহিত রোগের বিস্তার রোধ করা এবং পরিবেশ দুষণমুক্ত রাখা।