কৃষি গবেষণা ইনস্টিটিউট ৯ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন করেছে

কৃষি গবেষণা ইনস্টিটিউট ৯ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন করেছে

কৃষি গবেষণা ইনস্টিটিউট ৯ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন করেছে

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ যাবত ৯ শতাধিক প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর মধ্যে ২০০টিরও বেশি ফসলের, ৪৭১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধ ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৩০০টি অন্যান্য প্রযুক্তির উদ্ভাবন করেছে।

শনিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ইনস্টিটিউটের এক গবেষণা কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

১১ জুন হতে ২৯ জুন পর্যন্ত এই অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালাটি চলবে।

বিএআরআইয়ের মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. আবুল কালাম আযাদ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান।

সম্মানিত অতিথি ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আকরাম হোসেন চৌধুরী, বিএআরআইয়ের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. ভাগ্য রানী বণিক, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বীরেশ কুমার গোস্বামী।

অনুষ্ঠানে বিএআরআইয়ের গবেষণা কার্যক্রম ও সাফল্যের ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ জালাল উদ্দীন।

গত অর্থবছর যে সব গবেষণা কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

এ সব প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে গম, তেলবীজ, ডালশস্য, আলু, সবজি, মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

এ প্রযুক্তির উপযোগিতা যাচাই-বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূিচ গ্রহণ করাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।

এছাড়া কর্মশালায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ ৫০০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

সোর্স- জাগো নিউজ।

Top