মঠবাড়িয়ায় উন্নত জাতের নারিকেল চারা সম্প্রসারণ কর্মসূচি

নারিকেল চারা সম্প্রসারণ কর্মসূচি

পিরোজপুরের মঠবাড়িয়ায় উন্নত খাটো জাতের নারিকেল গাছের চারা সম্প্রসারণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে খাটো জাতের নারিকেল চারা সম্প্রসারণ কর্মসূচির আওতায় আজ মঙ্গলবার কৃষকদের মাঝে ৫৮৫টি ভিয়েতনাম থেকে সংগৃহিত দুইটি উন্নত জাতের নারিকেল চারা বিক্রয় কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি ভবনের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান বাদশা।

অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম ফরিদ উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান, মঠবাড়িয়া প্রেসক্লাব সভাপতি আবদুস সালাম আজাদী, সাধারণ সম্পাদক মো. জিল্লুর রহমান, সাংবাদিক মিজানুর রহমান মিজু ও উপসহকারী কৃষি কর্মকর্তা সুমন কুমার কর্মকার প্রমূখ।

সবশেষে ২৫০ জন কৃষকের মাঝে ৮৮৫টি ভিয়েতনাম থেকে সংগৃহিত সিয়াম গ্রীণ ও সিয়াম ব্লু জাতের নারিকেল চারা বিক্রয় করা হয়। এছাড়া নারিকেল চারা রোপন ও রক্ষণাবেক্ষণ বিষয়ে একটি সহায়ক পুস্তিকা ও বিনামূল্যে সার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ভিয়েতনাম থেকে সংগৃহিত উন্নত দুইটি নারিকেলের জাত সিয়াম গ্রীণ ও সিয়াম ব্লু খাটো জাতের নারিকেল গাছ। এ নারিকেল চারা রোপনের তিন বছরের মধ্যে ফলন ধরে। ডাব হিসেবে এ নারিকেল অত্যন্ত সমাদৃত। এ ডাবের পানি সুমিষ্ট ও সুস্বাদু। গাছ খাটো আকারে বেঁচে থাকে। বিদেশে রপ্তানিযোগ্য এ নারিকেল জাতের চারা আবাদে স্থানীয় কৃষকের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে।

সূত্র- কালেরকন্ঠ

 

Top
%d bloggers like this: