ছাদ বাগানের জন্য যা এখন দরকার

ঢাকাশহর শুধু না বাংলাদেশের প্রায় শহরেই এখন ছাদ কৃষি বহুল আলোচিত। বাংলাদেশের বহুল টিভি চ্যানেল ও এখন হৃদয়ে মাটি ও মানুষের ডাকের পাশাপাশি ছাদ কৃষি নিয়েই আলাদাভাবে টিভি প্রতিবেদন করছে যার ফলশ্রুতিতে দেশের প্রায় অঞ্চলেই বৃদ্ধি পাচ্ছে ছাদে বাগান। অল্প পরিসর জায়গাতেই অনেকেই গড়ে তুলেছে সুন্দর সুন্দর বাগান। কেউ করছে ফুলের বাগান কেউ করছে ফলজ বাগান আবার কেউ ছাদেই উৎপাদন করছে নিয়মিতভাবে সারা বছরের সবজি।

এই যে যারা বাগান করছে তারা প্রায়শ বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় যেমন গাছের পাতার রঙ পরিবর্তন হওয়া, বিভিন্ন পোকামাকড় এর উপদ্রব আর যারা বাগান করছে তারাও থাকেন ব্যাপক বিপাকে কোথায় মিলবে এর যথোপযুক্ত সমাধান। অনলাইনে অনেক ফেসবুক গ্রুপ এবং পেইজ ও তৈরি হয়েছে সময়ের সাথে যারা বাগান পরিচর্যা নিয়ে নিয়মিত আর্টিকেল লিখে একে অপরের বাগান পরিদর্শন করছে অভিজ্ঞতা বিনিময় করছে শুধু তাই নয় কেউ কেউ গাছ আদান-প্রদান ও করছে।

 বাগান নিয়ে যারাই কাজ করছে তাদের প্রায় সকলেই কম বেশী বাগান করতে পারেন এবং বাগান করার সাহায্য সহযোগিতাও পাচ্ছে কিন্তু কেউ কেউ পাচ্ছে না বাগানের নিয়মিত বিভিন্ন সমস্যার সমাধান। অনলাইনে কেউ কেউ সমাধান হয়তো বলে দিচ্ছে কিন্তু কেউ পণ্যাদি সহযোগিতা দিতে পাড়ছে না যার কারনে কেউ কেউ শরণাপন্ন হচ্ছে এলাকাভিত্তিক বিভিন্ন নার্সারির উপরে যাদের অনেকেই হয়তো লাগবে একটি পণ্য অথচ ধরিয়ে দিচ্ছে এক সাথে অনেক গুলো পণ্য আবার কেউ কেউ পণ্যাদি দিচ্ছে কিন্তু এর সঠিকডোজ কি হবে তাও সঠিক তথ্যগত ভুল করছে। তাহলে এই সকল সমস্যার সমাধান আসলে কি?? 

হ্যা সমাধান একটি সুষ্ঠু নেটওয়ার্ক এবং নিয়মিতভাবে নিরাপদ বাগান নিয়ে অভিজ্ঞজন নিয়ে আড্ডা আর এই আড্ডা থেকেই বের হয়ে আসবে একদল স্বেচ্ছাসেবক যারা অনলাইন এবং অফলাইনে নিয়মিতভাবে সকলের সমস্যাদির সমাধান দিবে আর কেউ কেউ হয়তো দিবে পণ্যাদির জোগান।

 
বাংলাদেশের বিভিন্ন স্থানে এবং ঢাকা শহরস্থ এলাকাভিত্তিক হতে পারে এই আড্ডা আর যেহেতু বর্তমান সময়ে প্রযুক্তিগত মানুষ অনেক সচেতন এবং প্রায় মানুষের কাছেই স্মার্ট ফোন তাই ফেসবুক ভিত্তিক ও হতে পারে এই আড্ডা আর এই আড্ডা হতে পারে নিরাপদ সুষ্ঠুগঠন একটি মনের মত বাগান। 
আসুন সকলে একত্রিত হই আর সুন্দর সুন্দর বাগান উপহার দেই সকলে মিলে; গড়ে তুলি একটি সুন্দর সবুজ পরিবেশ।

বাগানের সকল সেবা পেতে ভিজিট করুন

এই লিনকে গিয়ে লাইক দিন –এখানে ক্লিক 

Top
%d bloggers like this: