ইউরিয়া মোলাসেস স্ট্র

ভূমিকাঃ আমাদের দেশের গবাদি পশুর প্রধান খাদ্য হল খড়। কিন্তু খড়ের পুষ্টিমান খুবই কম। তাই খড়ের পুষ্টিমান বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পশুসম্পদ গবেষণা ইনষ্টিটিউই দীর্ঘ গবেষণা ও কৃষক পর্যায়ে যাচাই করে দেশে প্রাপ্ত খড়, ইউরিয়া ও চিটাগুড়ের মিশ্রণে তৈরী করেছে ইউ, এম, এস, গো-খাদ্য প্রযুক্তিটি। এটি ইউ রিয়া, মোলাসেস এবং খড় (স্ট্র) এর একটি মিশ্রিত খাবার যা গরুকে প্রতিদিন শুকনা খড়ের পরিবর্তে চাহিদামস খাওয়ানো যায়।
ইউ. এম. এস. তৈরীর পদ্ধতিঃ
  • ইউ,এম,এস তৈরীর প্রথম শর্ত হল এ উপাদনগুলির অনুপাত সর্বদা সঠিক রাখতে হবে অর্থাৎ ১০০ ভাগ ইউ,এম, এস এর শুষ্ক পর্দাথের মধ্যে ৮২ ভাগ খড়, ১৫ ভাগ মোলাসেস এবং ৩ ভাগ ইউরিয়া থাকতে হবে।
  • সহজ ভাষায় যতটুকু খড় মিশ্রিত করব তার অর্ধেক পরিমাণ পানি, পানির অর্ধেক পরিমাণ মোলাসেস/নালী/চিটা এবং প্রতি কেজি খড়ের জন্য ৩০ গ্রাম ইউরিয়া নিতে হবে যেমন ১০ কেজি খড়ের জন্য ৫ লিটার পানি, ২.৫ কেজি মোলাসেস এবং ৩০০ গ্রাম (১০x৩০গ্রাম) ইউরিয়া লাগবে।
  • প্রথমে খড়, মোলাসেস ইউরিয়া পরিমান মেপে নিতে হবে।
  • মোলাসেস ও ইউরিয়া ওজনের পর প্রয়োজন মত পরিস্কার পানিতে এমনভাবে মিশাতে হবে যাতে সম্পূর্ণ দ্রবণটুকু খড়ের সাথে সহজে মিশানো যায়।
  • শুকনো খড়কে পলিখিন বিছানো বা পাকা মেঝেতে সমভাবে বিছিয়ে ইউরিয়া মোলাসেস দ্রবণটি আস্তে আস্তে ঝরনা বা হাত দিয়ে ছিটিয়ে দিতে হবে এবং সাথে সাথে খড়কে উল্টিয়ে দিতে হবে যাতে খড় দ্রবন চুষে নেয়। এভাবে স্তরে স্তরে খড় সাজাতে হবে এবং ইউরিয়া মোলাসেস দ্রবন সমভাবে মিশিয়ে নিতে হবে
শুকনো খড়                     পানি                                চিটা/নালী গুড়                      ইউরিয়া
৫ কেজি                   ২.৫ থেকে ৩.৫ লিটার                    ১কেজি ২০০ গ্রাম                      ১৫০ গ্রাম
১০ কেজি                 ৫থেকে ৭ লিটার                            ২ কেজি ৪০০ গ্রাম                     ৩০০ গ্রাম
২০ কেজি                 ১০ থেকে ১৪ লিটার                       ৪ কেজি ৪০০ গ্রাম                     ৬০০ গ্রাম
৫০ কেজি                 ২৫ থেকে ৩৫ লিটার                      ১২ কেজি                                 ২ কেজি
১০০  কেজি              ৫০ কেজি ৭০ লিটার                      ২৪ কেজি                                  ৩ কেজি
ব্যবহার পদ্ধতিঃ
  • ইউরিয়া মোলাসেস খড় সঙ্গে সঙ্গে গরুকে খাওয়ানো যায় অথবা একবারে ২/৩ দিনে তৈরী খড় সংরক্ষণ করে আস্তে আস্তে খাওয়ানো যায়।
  • তবে ২/৩ দিনের খড় একবারে তৈরী করলে ইউ এম এস পলিথিন দ্বারা ভালভাবে ঢেকে রাখতে হবে।
খাওয়ানোর পরিমানঃ গরুকে তার ইচ্ছ অনুযায়ী, অর্থাৎ গরু পরিমান থেতে পারে পরিমাণ ইউ এমএস সরবাহ করতে হবে। তবে গরুকে আস্তে আস্তে অভ্যস্ত করিয়ে নেওয়া ভাল।
আয়-ব্যয়ঃ খড়ের দাম বাদ দিলে ইউরিয়া, মোলাসেস ও শ্রমিক খরচ বাবদ কেজি প্রতি ইউ, এম, এস খরচ ০.৬৫ হতে ০.৭৫ টাকা। মোলাসেস ও শ্রমিকের উপর এই খরচ নির্ভর করবে। এ পদ্ধতিতে খড়ের সঙ্গে ১.০০ টাকার মোলাসেস খাইয়ে প্রায় ৫.০০ টাকা মূল্যের গরুর মাংস উৎপাদন সম্ভব।
প্রযুক্তি ব্যবহারে সর্তকতাঃ অবশ্যই ইউ, এম.এস তৈরী করার সময় ইউরিয়া, মোলাসেস, খড় ও পানির অনুপাত ঠিক রাখতে হবে। ইউরিয়ার মাত্রা কোন অবস্থাতেই বাড়ানো যাবে ন। ইউ,এম,এস এর গঠন পরিবর্তন করলে কাঙ্খিত ফল পাওয়া যাবে না।
তথ্য: তথ্য আপা প্রকল্প
Top
%d bloggers like this: