Category Archives: কৃষি তথ্য

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। যুগে যুগে কৃষির প্রযুক্তি আধুনিক হচ্ছে আর তার ধারাবাহিকতায় আমাদের প্রয়োজন হচ্ছে প্রতিনিয়ত আধুনিক কৃষি তথ্যের। আজকের কৃষি ডটকম তাই ই-কৃষি সেবার মাধ্যমে প্রান্তিক কৃষকের পাশাপাশি সকল আধুনিক কৃষকের কৃষি বিষয়ক সকল তথ্য সেবা প্রদান করছে যেমন- ছাগল পালন, গবাদিপশু পালন, গরু মোটাতাজাকরন, গাভী পালন, গবাদিপশুর খাদ্য তৈরি, বিভিন্ন সবজি চাষ এবং ফল চাষাবাদ, রোগ বালাই পোকামাকড় দমনের যাবতীয় তথ্যও প্রদান করছে।

২০ মিনিটেই শেষ ৩ টাকার ২৫ হাজার ডিম

রাজধানীর ফার্মগেট খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে ডিম মেলায় তিন টাকায় ডিম কিনতে রীতিমত বিশৃঙ্খলা সৃষ্টি এবং কাড়াকাড়ি শুরু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়েছে। আজ শুক্রবার সকাল ৭টা থেকে… বিস্তারিত »

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধ

সিরাজগঞ্জে “ইঁদুর নিধন অভিযান ২০১৭” এর শুভ উদ্বোধন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ এর উদ্যোগে ১১ অক্টোবর বুধবার সকাল ১১.০০ টায় বেজগাতী আইপিএম কৃষি ক্লাব, বাগবাটী, সিরাজগঞ্জ এ “ইঁদুর নিধন অভিযান”… বিস্তারিত »

সিরাজগঞ্জ সদরে কৃষি প্রণোদনা কর্মসুচির আওতায় বিনামুল্যে সরিষার বীজ ও রাসায়নিক সার বিতরন

সিরাজগঞ্জ সদরে কৃষি প্রণোদনা কর্মসুচির আওতায় বিনামুল্যে সরিষার বীজ ও সার বিতরন

সিরাজগঞ্জ সদরে খরিফ-২,রবি ও খরিফ-১/২০১৭-১৮ মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। আজ ০৯/১০/২০১৭ ইং সোমবার… বিস্তারিত »

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর উদ্বোধন

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর উদ্বোধন

জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর উদ্বোধন রাজধানীর ফার্মগেটস্থ আ. কা. মু. গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে ০৪ অক্টোবর ২০১৭ তারিখে প্রধান অতিথি হিসেবে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৭ এর উদ্বোধন… বিস্তারিত »

সিরাজগঞ্জ সদর উপজেলায় কেঁচো সার উৎপাদনকারী কৃষক বাড়ছে

সিরাজগঞ্জ সদর উপজেলায় কেঁচো সার উৎপাদনকারী কৃষক বাড়ছে

সিরাজগঞ্জে কেঁচো সার কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার পাশাপাশি এর চাহিদাও দিন দিন বেড়ে চলেছে।এর উৎপাদন ও ব্যবহারে সফলতার মুখ দেখছেন কৃষকরা। মাটির স্বাস্থ্য সুরক্ষা, উৎপাদনশীলতার উন্নয়ন, জৈব কৃষি, পরিবেশের… বিস্তারিত »

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে আলোক ফাদ স্থাপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে আলোক ফাদ স্থাপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে আলোক ফাদ স্থাপন রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ ও উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে… বিস্তারিত »

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে তাল বীজ রোপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে তাল বীজ রোপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে তাল বীজ রোপন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিশেষ কর্মসূচীর আওতায় ভ’মিক্ষয় ও বজ্রপাতে মৃত্যুঝুকি হ্রাস কল্পে সারা দেশের ন্যায় কৃষি সম্প্রসারণ… বিস্তারিত »

দিনাজপুরে আগাম জাতের আমন ধান কাটা শুরু

দিনাজপুরে আগাম জাতের আমন ধান কাটা শুরু

দিনাজপুরে আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের উদ্যোগে কাহারোল উপজেলার আন্তনগরে ৩ জন কৃষকের ৭ বিঘা জমিতে ধান কাটার উদ্বোধন করা হয়। আগাম জাতের আমন… বিস্তারিত »

টমেটো চাষে ভাগ্য বদল হারুন দম্পতির

টমেটো চাষে ভাগ্য বদল হারুন দম্পতির

টমেটো চাষে ভাগ্য বদল হারুন দম্পতির হারুন অর রশিদ। কুষ্টিয়া সদর উপজেলার উজানগ্রাম ইউনিয়নের একজন কৃষক। নিজের ভিটে ছাড়া মাঠে তার কোনো জমি নেই। আত্মবিশ্বাসী আর পরিশ্রমী তিনি। গ্রীষ্মকালীন টমেটো… বিস্তারিত »

ব্যক্তিগত নয় অফিসের ছাদে বাগান করেছেন উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী

ব্যক্তিগত নয় অফিসের ছাদে বাগান করেছেন উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী বিষমুক্ত ও ভেজাল মুক্ত এবং শতভাগ নিরাপদ অরগানিক খাবারের যোগান নিশ্চিত করতে ছাদ কৃষি বর্তমানে অগ্রনী ভুমিকা পালন… বিস্তারিত »

হাতির গোবর দিয়ে কোটিপতি!

হাতির গোবর দিয়ে কোটিপতি!

হাতির গোবর দিয়ে কোটিপতি! প্রকৃতি তার সৃষ্টির সুবিধার জন্য অঢেল সম্পদ দিয়েছে। এর মধ্যে এমন কিছু সম্পদ এমন জায়গায় লুকানো আছে যেগুলো আমরা ভাবতেও পারি না। মনে করি ফেলনা আবর্জনা।… বিস্তারিত »

শস্য বিমার আওতায় আরও সাড়ে ৩০০ কৃষক

শস্য বিমার আওতায় আরও সাড়ে ৩০০ কৃষক

শস্য বিমার আওতায় আরও সাড়ে ৩০০ কৃষক পঞ্চম দফায় আরও সাড়ে ৩০০ কৃষককে শস্য বিমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)। সরকারি এই প্রতিষ্ঠানটি রাজশাহী জেলার মোট সাত… বিস্তারিত »

দুগ্ধ খামার বদলে দিয়েছে জয়পুরহাটের আমিরুলের জীবন

দুগ্ধ খামার বদলে দিয়েছে জয়পুরহাটের আমিরুলের জীবন টাকার অভাবে পড়ালেখা করতে পারেননি। এক সময় তিন বেলা ঠিক মত খাবারও জুটতো না। নিজের হাতকে কর্মীর হাতে পরিণত করার সেই অসাধ্য সাধন… বিস্তারিত »

দেশি মুরগিতে স্বাবলম্বী হাজারো নারী

দেশি মুরগিতে স্বাবলম্বী শেরপুরের হাজারো নারী খামারে লালিত-পালিত ব্রয়লার, লেয়ার, পাকিস্তানি মুরগিতে এখন দেশের বাজারগুলো সয়লাব। এই মুরগি পালনে লাভ বেশি বলে প্রচলিত। ফলে দেশি মুরগি বাজার থেকে হারাতে বসেছে।… বিস্তারিত »

কোরবানির পশু কিনতে মানুষ যায় এখন খামারে

কোরবানির পশু কিনতে মানুষ যায় এখন খামারে

বিভিন্ন হাট ঘুরে পছন্দসই পশু কেনার ঝামেলা এড়াতে বিভিন্ন খামার থেকে সংগ্রহ করা যায় গরু বা ছাগল। রাজধানীর আশপাশে এরকম বেশ কয়েকটি খামার রয়েছে।  খামার থেকে গরু কিনতে চাইলে চলে যেতে… বিস্তারিত »

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু

হারিয়ে যাচ্ছে মিরকাদিমের সাদা গরু দেশব্যাপী সুনাম অর্জনকারী মুন্সীগঞ্জের মিরকাদিমের ঐতিহ্যবাহী সাদা গরু এখন হারিয়ে যেতে বসেছে। মিরকাদিমের গরু পুরান ঢাকার রহমতগঞ্জ হাটে বেশ সুনামের সঙ্গে কোরবানির ঈদে জনপ্রিয়তা লাভ… বিস্তারিত »

দেশি পাবদার চাষ প্রযুক্তি

দেশি পাবদার চাষ প্রযুক্তি পাবদা মাছ একটি বিলুপ্ত প্রজাতির মাছ। এই মাছ অত্যন- সুস্বাদু এবং জনপ্রিয়। আমাদের দেশে বেশ আগে হাওড়-বাঁওড় -বিলে এই মাছটির পাওয়া যেত। কালের বিবর্তনে প্রাকৃতিক অভয়ারণ্য… বিস্তারিত »